Humans of Thakurgaon > Stories > Md. Akhtaruzzaman Sabu


প্রথম পর্ব

"ঠাকুরগাঁও সরকারি বালক উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষক হিসেবে আসার আগে পঞ্চগড় বিপি স্কুলে শিক্ষকতা জীবনের শুরুতে আমি একটি লক্ষ্য নিয়ে কাজ শুরু করেছিলাম। সেটা হল বিদ্যালয়টিকে কিভাবে মানসম্মত একটি শিক্ষা প্রতিষ্ঠানে রূপান্তর করা যায়। শুরু থেকেই আমি অভিভাবকবৃন্দ এবং সুধীমহলের একটা সহযোগিতাপূর্ণ মনোভাব দেখেছি। আর অনুভব করেছি শিক্ষকদের মাঝে প্রচন্ড আন্তরিকতা। ফলস্বরূপ, শিক্ষার্থীরা দারুণভাবে অনুপ্রাণিত হয়। যার ফলাফল আমরা পেয়ে যাই ২০০৪ সালে। সেবার রাজশাহী শিক্ষা বোর্ড থেকে ৮ জন জিপিএ পাঁচ পেয়ে বোর্ডে সেরা আটে চলে আসে। যা বিদ্যালয়ের জন্য ছিল একটি অসামান্য অর্জন।

২০০৯ সালে আমি প্রধান শিক্ষক হিসেবে ঠাকুরগাঁও সরকারি বালক উচ্চ বিদ্যালয়ে আসি। যেহেতু নিজেও ঠাকুরগাঁও-এর সন্তান, মন থেকে বিদ্যালয়টির জন্য আলাদা তাগিদ আসতো। আর সবার সর্বাত্মক চেষ্টা শিক্ষার্থীদের মাঝে ভালো করার প্রয়াসটা বাড়িয়ে দেয়। একজন শিক্ষার্থীকে আমরা শুধুমাত্র ভালো ছাত্র হতেই বলি না। একজন প্রকৃত ছাত্র হবে দেশপ্রেমিক। আর সেই দেশপ্রেমিক যে দেশের প্রচলিত আইনগুলোকে শ্রদ্ধা করে চলে। এই দেশে কেন এতো বড় মুক্তিযুদ্ধ হয়েছিল, কেন দেশের জন্য এতো মানুষ নানান রকম ভালো কাজগুলো করে যাচ্ছে, এটা যদি ছোট থেকে শিক্ষার্থীদের মাঝে আমরা লালন করাতে পারি, সেই শিক্ষার্থী প্রজন্ম দেশের উপকার ছাড়া অন্য কিছু করবে বলে আমি মনে করি না।

বিদ্যালয়ের প্রাক্তন ছাত্ররা জেনে খুশি হবে যে বিদ্যালয়ের লাইব্রেরি কক্ষ এখন ছাত্রদের জন্য উন্মুক্ত। গত বছর চালু হওয়া লাইব্রেরিতে আমরা নানান আসবাবপত্র যোগ করছি। এই মুহুর্তে পাঠকক্ষে পড়ার টেবিল নির্মাণের কাজ চলছে। আরও আনন্দের সংবাদ, অবকাশ বা ছুটিগুলোতেও লাইব্রেরি খোলা থাকছে। সাথে সাথে আমাদের কম্পিউটার ল্যাবগুলোও খোলা থাকছে। বিদ্যালয়ের নানাবিধ কর্মকান্ডগুলোকে আমরা স্বয়ংক্রিয় করবার প্রক্রিয়ায় আছি। যেমন, আমাদের ডায়নামিক ওয়েবসাইটটি থেকে শিক্ষার্থীরা তাদের ফলাফল জানতে পারছে। এছাড়া বেতনও যেন ঘরে বসে দিতে পারে, আমরা সে কাজটিও যোগ করছি অচিরেই। আমরা আমাদের ল্যাবরেটরিগুলোকে নিয়মিতকরণ করেছি। ষষ্ঠ থেকে দশম সকল শ্রেণির সকল শিক্ষার্থী যেন ল্যাবগুলোতে প্রবেশ করতে পারে সে ব্যাপারে আমরা উদ্যোগ নিয়েছি।

আমার কাছে একটা বিষয় পরিষ্কার, আগ্রহ থাকলে সাহায্যের হাতের অভাব হয় না। অর্জনগুলোর ধারাবাহিকতায় ২০১৬ সালে এই বিদ্যাপীঠ দেশের শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান হয়েছে। এর মানে এই নয় যে আমাদের প্রাপ্তিটা এখানেই শেষ। সত্যি বলতে আমাদের দায়িত্ববোধটা আরও বেড়ে গেল।"


First part

"While I started teaching in Panchagarh BP School before joining as headmaster at Thakurgaon Government Boys' High School, I started with a vision. That was how to improve the quality of this School. From the beginning I've seen a very cooperative mentality of both the guardians and people around the society. And I felt the tremendous sincerity of the teachers. As a result, students were highly inspired. In 2004 we got the exact feedback. With 8 GPA-5 holders we became one of the eight best Schools in Rajshahi Education Board, which was an outstanding achievement for the school.

In 2009, I came back to this school as Headmaster. Since I also am a son of Thakurgaon, I've had distinctive feelings for this school. The students were immensely inspired by everyone's absolute trying. We do not claim a student to only become a good student. A genuine student should be a true patriot. He is the actual patriot who respects the common laws of the country. Why there was a great liberation war, why do the people of this country are continuously doing excellent things, if we can cherish these in the little students’ minds, I believe this generation will do nothing but the welfare of this country.

Former students of the school will be happy to know that the library rooms are open for students now. We launched the library last year and we are integrating various furniture. Reading tables are being constructed at this moment inside the reading room. The more news of joy is, during the vacation the library remains open. Computer laboratories remain open as well. We are in the process of automating various activities of the school. For example, students get to know their results from our dynamic website. In addition we're adding the online payment system soon. We have regularized our libraries. We have taken measures so that students from six to ten can get access to the laboratories.

One thing is now clear to me, if there is interest in any sector, there will be a lot of helping hands. Continuing the achievements, this year this school has been selected the best school all over the country. That does not mean the end of our achievements. Honestly, our responsibility and accountability have increased a lot than before."


606 September 30, 2016

  • comment Load Comments Section

    question_answer Comments

    No new comments.

Prev Next
Go back to Stories