Humans of Thakurgaon > Stories > Md. Akhtaruzzaman Sabu.


দ্বিতীয় ও শেষ পর্ব
"ব্যক্তিগত জীবন নিয়ে বলতে গেলে প্রথমেই আমি বলব আমার বাবা-মার কথা। আমি আমার বাবার প্রতি কৃতজ্ঞ, তিনি আমাদের সকল ভাইবোনদের মাঝে পড়বার একটা অভ্যাস জাগিয়ে তুলেছিলেন। তিনি নিজেও পড়তে ভালোবাসতেন। সেসময় তিনি যা করতেন, একজন বাবা হিসেবে এখনও আমি সেটা পারি কি না সন্দেহ। তিনি তাঁর সকল সন্তানকে সামনে বসিয়ে একেকটা বই নিয়ে আলোচনা করতেন, যা ভাবলে এখনও অভিভূত হই। পরবর্তীতে জেলা সরকারি গণ গ্রন্থাগারে অনেক সময় কাটিয়েছি আমরা ভাই বোনেরা প্রত্যেকে। আর তখন যেহেতু টেকনোলজির এতো অগ্রগতি ছিল না আমাদের বন্ধুদের মাঝে আড্ডাগুলোও বই-পত্র নিয়েই হত। কি চমৎকারই না ছিল বইকেন্দ্রিক সময়গুলো।

শিক্ষকতা জীবনের শুরুতেই স্কাউট আন্দোলনের সাথে জড়িয়ে যাই। এই আন্দোলনটা আমার কাছে অনেক বেশি গুরুত্বপুর্ণ। আমি বিশ্বাস করি, যে দেশে যত স্কাউট, সে দেশের তত দক্ষ তরুণ সমাজ। কর্মজীবনের অনেকটা সময় আমি এই স্কাউটের জন্য দিয়ে এসেছি যা অব্যহত আছে। প্রধান শিক্ষক হবার পর থেকে অনেকটা সময় আমি স্কাউটের আঞ্চলিক কমিশনার হিসেবে দায়িত্ব পালন করে এসেছি। একটা বিষয় হল, স্কাউটের শিক্ষা হাতেকলমে। এটা একজন শিক্ষার্থীর জন্য অনেক সহায়ক। একটু লক্ষ্য করলে দেখা যাবে ১৯০৭ সালে শুরু এই আন্দোলনের আবেদন কিন্তু ১০০ বছর পরেও এতোটুকু কমেনি। স্কাউটিং এমন একটি যায়গা যেখানে ধর্ম-বর্ণের ঊর্ধ্বে একটি সমাগম ঘটে। স্কাউটিং এ বরাবরই আমাদের ঠাকুরগাঁও সরকারি বালক উচ্চ বিদ্যালয় ভালো করে এসেছে। এবছর আমাদের একজন ছেলে শাপলা কাব অর্জন করেছে। আমরা আশা করছি সামনের দিনে একাধিক শাপলা কাব এবং বেশ কয়েকটি প্রেসিডেন্ট এওয়ার্ড আমাদের ছেলেরা জয় করে আনবে।

এছাড়াও নিজের দায়িত্ব থেকেই জেলার একজন সন্তান হিসেবে শিল্প-সংস্কৃতির সাথেও কাজ করবার সুযোগ হয়েছে। এ প্রসঙ্গে ঠাকুরগাঁও এর বৈশাখী মেলা নিয়ে প্রশ্ন করা হলে বলব, ১৯৮৭ সালে তৎকালীন ১৩৯৩ বঙ্গাব্দে আলপনা সাহিত্য সংস্কৃতি সংসদের হাত ধরে ঠাকুরগাও-এ বৈশাখী মেলার যাত্রা শুরু হয়। আমি তখনও আলপনা সাহিত্য সংস্কৃতি সংসদের সাধারণ সম্পাদক ছিলাম, এখনও আছি। বাঙালী সংস্কৃতিকে লালন করতে এরকম একটা মেলা সহায়ক হতে পারে সেটা শুরু থেকেই আমরা বিশ্বাস করতাম। তার প্রমাণ আমরা মেলা শুরুর ৩০ বছর পরেও পাচ্ছি। এ মেলায় দেশের বিভিন্ন প্রান্তের সংস্কৃতিগুলো তুলে ধরা হয়। এই মেলাটির প্রধান একটা বৈশিষ্ট্য হল বাঙালী সংস্কৃতি। আমরা দোকানের নামগুলোও অন্য ভাষায় করতে নিরুৎসাহিত করি। সময়ের পরিক্রমায় এ মেলাটি সমগ্র ঠাকুরগাঁওবাসীর এবং তাদের সকলের সহযোগিতার কারণে এখানে কোন ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটে না।

কর্মজীবনে আমি আরও বেশ কয়েকটি বিদ্যালয়ে চাকুরি করেছি। এর মধ্যে পঞ্চগড় বিপি স্কুল ও পাবনা জিলা স্কুল অন্যতম। সব জায়গায় সম্ভাবনাময় তরুণ প্রজন্ম থাকলেও একটা বড় সমস্যা হল মাদকাশক্তি। এটি জাতির জন্য একটি অভিশাপ। আমরা সরাসরি ছাত্রদের সাথে এই নিয়ে আলোচনার মাধ্যমে তাদের পরামর্শ দিয়ে থাকি। তবে সুখের কথা হল, নানান প্রতিযোগিতা, কুইজ, টেলিভিশন বিতর্কগুলোতে শিক্ষার্থীরা স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করছে। যা আমার কাছে অত্যন্ত ইতিবাচক নিয়ামক বলে মনে হয়েছে।

আমরা স্কুলে শাখা প্রতি বিতর্ক প্রতিযোগিতা এবং দেওয়াল পত্রিকার নিয়মিত আয়োজন করছি। দেওয়াল পত্রিকার কথা বললে স্কুল হোস্টেলের দেওয়াল পত্রিকার কথা আসবে সব সময়। প্রতি বছর বৈশাখী মেলায় একটি ভালো অবস্থান ধরে রাখার সক্ষমতা আছে তাদের। এছাড়াও বিজ্ঞানের প্রতি উৎসাহের জন্য বছরে একদিন প্রত্যেককে একটি করে বিজ্ঞান প্রজেক্ট করতে বলা হয়, যা বিজ্ঞানমনস্ক জাতি গঠনে ব্যপক ভূমিকা রাখবে বলে আমি মনে করি।

একজন দক্ষ নাগরিকের প্রধান গুণ হবে দেশের আইনের প্রতি শ্রদ্ধা, বিজ্ঞান মনস্কতা এবং দায়িত্বশীলতা। তাই একজন শিক্ষক হিসেবে দক্ষ নাগরিকের বীজ আমি আমার সকল ছাত্রদের মাঝে বপন করবার জন্য বদ্ধ পরিকর।"


Second & Final part
"If I talk about my personal life, my parents will come first. I am grateful to my father, he helped to create a habit of reading books among all of my siblings. He also loved to read. What our father did on that time, I don't think I can do that now as a father. He used to discuss about a particular book in front of us, which I think is still overwhelming. Later on, each of us have spent a lot of time in District's Public Library. Since on that time we were not technologically that much advanced, so we used to chat about books amongst our friends. What a wonderful book-centered time that was!

At the beginning of my teaching life I was involved with the Scout Movement. This movement is too much important to me. I believe that, the more scout a country has the more skilled youth she bears. I have spent a lot of time for the scout in my career which is still going on. Since I became headmaster, I have served as a regional commissioner of the scout. One thing about scout is practical learning. It is very helpful for a student for the future. If we look carefully, the popularity of this movement is still at peak since it has started 1907, over one hundred years ago. Scouting is a place where such a meeting took place beyond religion, caste and creed. The Scouting has always been good in Thakurgaon Government Boys' High School. This year one of our students earned Shapla Cub. We hope that in near future our students will earn more Shapla Cub and President Award of Scout.

Besides being a child of Thakurgaon district I had the opportunity to work with art and culture. In this context, if I am asked about Thakurgaon ‘Boishakhi Mela’, It started by ‘Alpana Sahitto Songskriti Sangshad’ in 1987 (Bangla year 1393). I was the general secretary of the cultural club, I still am. From the beginning we believed that, this will be a help for the Bengali Culture. After 30 years we are still getting the result. The fair showcases the cultures of different parts of the country. Major feature of the fair is Bengali culture. We discourage others to name their shop in other languages. In Course of time, the fair has become of the people of entire Thakuragaon. Because of everyone's co-operation no untoward incident usually happens here.

I have served in several schools in my career. Panchagarh BP School and Pabna Zilla School are memorable for me. Drug addiction is a big problem everywhere though there is a promising young generation. It is a curse to the nation. We discuss this directly with our students and advise them. Fortunately, however, the active student community are taking spontaneous part in various competitions, quizzes & TV controversies. It seems to me to be a very positive factor.

We arrange debate competition and the wall magazine section wise on a regular basis. Speaking about the issue of wall magazine I must tell about Muslim Hostel. Every year, they hold the ability to get the first position in wall magazine competition of the ‘Boishakhi Mela’. For the encouragement of science every student is assigned to a science project once in a year which plays a huge role in the formation of scientific race I think.

A skilled citizen would hold the quality to respect the law of the country, to think scientifically and to be responsible. As a teacher I feel committed to plant this seed in the midst of all of my students."


979 October 03, 2016

  • comment Load Comments Section

    question_answer Comments

    No new comments.

Prev
Go back to Stories